প্রকাশ: ১০:৪৬:০০ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৮
ইসরায়েলি সেনাদের গুলিতে ৭ ফিলিস্তিনি নিহত

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাদের গুলিতে সাত ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে দুই শিশুও রয়েছে। শুক্রবার ইসরায়েল সীমান্তবর্তী এলাকায় এ ঘটনা ঘটেছে বলে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ৫০৫ জন আহত হয়েছে। এদের মধ্যে গুলিবিদ্ধ হয়েছে ৮৯ জন। নিহতদের মধ্যে দুজনের বয়স ১২ থেকে ১৪ বছরের মধ্যে।

১৯৪৮ সালে ফিলিস্তিনিদের তাদের জন্মভূমি থেকে উচ্ছেদ করে ইসরায়েল। নিজেদের ভূমিতে ফিরে যাওয়ার অধিকারের দাবিতে প্রতি বছর ১৫ মে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এবছর জন্মভূমি থেকে উচ্ছেদের ৭০ বছর পূর্তিতে ৩০ মার্চ থেকে প্রতি শুক্রবার গাজা সীমান্তে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। ইসরায়েলি সেনাদের গুলিতে এসব বিক্ষোভে এ পর্যন্ত অন্তত ১৯১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েল দাবি করেছে, সীমান্তে ১০ হাজারেরও বেশি লোক জড়ো হয়েছিল।‘দাঙ্গাকারীরা ইসরায়েলি সেনা ও সীমান্ত লক্ষ্য করে গ্রেনেড, পাথর ও বিস্ফোরক ছুঁড়ছিল। বিক্ষোভ দমনের মানসম্মত উপায় হিসেবে সেনারা তাজা গুলি ছুঁড়েছে।’ গাজায় ফিলিস্তিনিদের সংগঠন হামাস বিক্ষোভকারীদের সহিংসতায় উস্কে দিয়েছে বলেও অভিযোগ করেছে ইসরায়েল। অবশ্য হামাস এ অভিযোগ অস্বীকার করেছে।