প্রকাশ: ০৮:০২:০০ পিএম, ১১ নভেম্বর ২০১৮
২১ সন্তান জন্ম দিয়ে ব্রিটেনের সবচেয়ে বড় পরিবার

পরিবারে ১১ সন্তান হলেই আমরা ফুটবল বা ক্রিকেট টিম করার কথা ভাবতে পারি। আর এ পরিবারে রীতিমত ২১ সন্তান। তাই তো পরিবারটি ব্রিটেনের সবচেয়ে বড় পরিবারের স্বীকৃতি পেয়ে গেছে অনেক আগেই।

ইতোমধ্যে র‌্যাডফোর্ডদের বাড়িতে খুশির বন্যা বয়ে যাচ্ছে। কারণ মায়ের কোল আলো করে এসে গেছে ২১ নম্বর সন্তান! সু এবং নোয়েল র্যাডফোর্ডের ২১তম সন্তানটি কন্যা। মাত্র ১২ মিনিটের প্রসব যন্ত্রণার পর সে ভূমিষ্ঠ হয়।

গত ৬ নভেম্বর জন্ম নেয় সন্তানটি। তার ওজন ৮ পাউন্ড ৪ আউন্স। র‌্যাডফোর্ড পরিবারের বাকি ২০ সদস্য এতে খুব খুশি। নতুন এই সদস্যের নাম রাখা হয়েছে ‘বনি’।

৪৩ বছর বয়সী সু জানান, এ কন্যাই তাদের শেষ সন্তান। এরপর তারা আর সন্তান চান না। ৪৭ বছর বয়সী নোয়েল জানান, ‘বেশিরভাগ লোক যেখানে দুই বা তিন সন্তানের পরই থেমে যায়, আমরা সেখানে একুশে ইতি টানলাম।’

জানা যায়, ৪৩ বছর বয়সে ২১ বার গর্ভবতী হয়েছেন সু। তবে তিনি আর গর্ভাবস্থাকে ‘মিস’ করবেন না। তার প্রেগন্যান্সির পোশাকগুলোকে এবার তিনি ছুটি দেবেন।

সু আরও জানান, তাকে হাসপাতালের ধাত্রীরা বলেছেন, ‘আসছে বছর আবার দেখা হবে’। কিন্তু তিনি বলেছেন, ‘একেবারেই না’। এ পরিবার প্রতিপালনে বছরে ৩০ হাজার পাউন্ড ব্যয় হয়।

২০১৭ সালে তাদের একটি ছেলে সন্তান হয়। সেটাই শেষ বলে তারা ঘোষণা করেছিলেন। কিন্তু মাসখানেক পরেই ২১তমের আগমনী বার্তা স্পষ্ট হতে শুরু করে।

র‌্যাডফোর্ড পরিবারের বড় সন্তানের বয়স এখন ৩০ বছর। সে হিসেবে, গত তিন দশক ধরে সু মা হয়েছেন। ২০১৪ সালে একটি মৃত সন্তান প্রসব করেন। কিন্তু বাকিরা সবাই সুস্থ ও স্বাভাবিক রয়েছে।