প্রকাশ: ০৬:৪৬:০০ পিএম, ১৪ আগস্ট ২০১৮
বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক বৈশ্বিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ১৪০টি শহরের ওপর এ জরিপ পরিচালনা করা হয়। রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ প্রবণতা, শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয়।

এ তালিকায় বিশ্বে বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহর বিবেচিত হয়েছে গৃহযুদ্ধে ক্ষত-বিক্ষত সিরিয়ার রাজধানী দামেস্ক।

বসবাসের অযোগ্য শহরের তালিকায় সেরা পাঁচে রয়েছে- ১. সিরিয়ার দামেস্ক ২. বাংলাদেশের ঢাকা ৩. নাইজেরিয়ার লাগোস ৪. পাকিস্তানের করাচি ও ৫. পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবাই।

ইকোনোমিস্ট জানিয়েছে, অপরাধ, রাজনৈতিক অস্থিরতা, সন্ত্রাসবাদ ও যুদ্ধ বিশ্বের শীর্ষ পাঁচ অযোগ্য শহর নির্ধারণে ভূমিকা রেখেছে।

তালিকায় বসবাসের জন্য সবচেয়ে যোগ্য শহর বিবেচিত হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। অস্ট্রেলিয়ার মেলবোর্নের সাত বছরের রাজত্বের অবসান ঘটিয়ে এবার বসবাসের শ্রেষ্ঠ শহর নির্বাচিত হলো ভিয়েনা। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো ইউরোপীয় শহর সেরা নির্বাচিত হলো।

বসবাসের যোগ্য শহরের তালিকায় শীর্ষ ১০টি শহর হলো- ১. অস্ট্রিয়ার ভিয়েনা ২. অস্ট্রেলিয়ার মেলবোর্ন ৩. জাপানের ওসাকা ৪. কানাডার ক্যালগারি ৫. অস্ট্রেলিয়ার সিডনি ৬. কানাডার ভ্যানকুবার ৭. জাপানের টোকিও ৮. কানাডার টরোন্টো ৯. ডেনমার্কের কোপেনহেগেন ও ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

তথ্য : ইকোনোমিস্ট

বাংলার কন্ঠ/১৪ আগস্ট ২০১৮/এ এইচ