প্রকাশ: ১০:৫০:০০ এএম, ০৪ সেপ্টেম্বর ২০১৮
যে দ্বীপে বানর দিয়ে নারিকেল পাড়া হয়! (ভিডিও)

একটা বানর গাছ থেকে নারিকেল পেড়ে দিচ্ছে তার মালিককে। এটি থাইল্যান্ডের কোচ সামুই দ্বীপের একটি সাধারণ চিত্র। জি ব্যাপারটা অবাক মনে হলেও বংশ পরম্পারায় এই কাজটি করে আসছেন তারা। সেখানকার অনেক মানুষই তাদের জীবিকা নির্বাহ করছেন বানর দিয়ে।

ঠিক এমনই একটি বানর তার নাম চার্লি। বানরটি তার মনিবের কথা মতো প্রায় পঁচিশ ফুট উঁচু একটি নারিকেল গাছে উঠে যায় মাত্র কয়েক সেকেন্ডে এবং সেখান থেকে খুব দক্ষতার সাথে একে একে নারিকেল ছিড়ে মাটিতে ফেলতে থাকে।

এক গাছের নারিকেল পাড়া শেষ হলেই অন্য গাছে লাফিয়ে চলে যায় বানরটি। গাছ থেকে শুধু নারিকেল পাড়াই বানরের কাজ নয়। নিচে পড়া নারিকেলগুলো সব জায়গা থেকে কুড়িয়ে গুছিয়ে তার মনিবের কাছে নিয়ে যেতে হয় তাকে।

কাজের মাঝে এই বানর যাতে পালিয়ে যেতে না পারে তার জন্য গলায় বেঁধে রাখা হয় লম্বা একটি দড়ি, যার অপর প্রান্ত থাকে বানরের মনিবের হাতে।

তবে এই কাজের জন্য একদম ছোট বেলা থেকেই প্রশিক্ষণ দেয়া হয় বানরদের। মাত্র এগারো মাস বয়স থেকেই একটি বানরের প্রশিক্ষণ শুরু হয়। প্রায় ছয় মাস প্রশিক্ষণের পর কাজের জন্য দক্ষ হয়ে উঠে বানরগুলো।

বানরকে প্রশিক্ষণ দেয়ার কাজটি বেশ কঠিন তাই সেখানে গড়ে তোলা হয়েছে বানর প্রশিক্ষণ দেয়ার স্কুল। যে স্কুলে বানরকে নারিকেল পাড়ার প্রশিক্ষণ দেয়া হয়।