ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


ইউএসবিতে কেন থাকে এই চিহ্ন?

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ | ১২:৩১:৪২ am

আমাদের চারপাশ নানা চিহ্ন দিয়ে ভরপুর। এর মধ্যে কিছু চিহ্ন খুব কম দেখা যায় আবার কিছু চিহ্ন সর্বব্যাপী অর্থাৎ দেখা পাওয়াটা খুব একটা কঠিন না। 
 
আমাদের চারপাশে বেশিরভাগ চিহ্ন বা প্রতীকের পেছনে গল্প রয়েছে। প্রত্যেকটি চিহ্নের পেছনের গল্প আমরা জানি না, জানতে পারি না।
 
বর্তমানে সবচেয়ে বেশি দেখা পাওয়া এরকম একটি চিহ্ন হচ্ছে, ইউএসবি চিহ্ন। যা ডেস্কটপ কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোনসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইসের ইউএসবি পোর্টে দেখা যায়। 
 
ইলেকট্রনিক ডিভাইসে বিপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছে ইউএসবি, বিভিন্ন ইন্টারফেস পরিবর্তন হয়েছে ইউএসবিতে। কিন্তু কখনো কী ভেবেছেন, ইউএসবিতে যে চিহ্নটা রয়েছে তার মানেটা কী? এর বর্গ, ত্রিকোণ এবং বৃত্ত কীসের প্রতিনিধিত্ব করে?
 
কেউ জানে না ইউএসবির লোগো কে ডিজাইন করেছিল। তাই লোগোর মধ্যে থাকা চিহ্নের অর্থের আনুষ্ঠানিক কোনো ব্যাখা নেই। তবে প্রচলিত বেশ কিছু তত্ত্ব রয়েছে, যা নির্দেশ করে, অর্থ কী হতে পারে।
 
কেউ কেউ বলে, এটা সব সমস্যার মিমাংসা প্রতিনিধিত্ব করে। কারণ এই পোর্টের মাধ্যমে অনেক বেশি ডিভাইস সংযোগ করা যায়। আগে মাউস, কিবোর্ডের জন্য আলাদা ধরনের পোর্ট ব্যবহার করতে হতো যেমন পিএস/২ এবং এই পোর্টে অন্য কোনো ডিভাইস ব্যবহারের সুযোগ নেই। কিন্তু ইউএসবি পোর্টে নানা ধরনের ডিভাইস সহজেই ব্যবহার করা যায়। তাই ইউএসবি চিহ্নের এই জ্যামিতিক শেপ এর বেশি ব্যবহার সুবিধা প্রতিনিধিত্ব করে। 
 
যা হোক, সবচেয়ে জনপ্রিয় তত্ত্বটি হচ্ছে, এই চিহ্ন ড্রাইজেকের ত্রিশূলের অনুসরণে তৈরি করা হয়েছে। যা ত্রিশূল শক্তির প্রতীকের মতো। ইউএসবিতে এই ত্রিশূল চিহ্নের অনুকরণে চিহ্ন তৈরি করা হয়েছে প্রযুক্তিতে এর ক্ষমতা বোঝাতে। এর তীর চিহ্নটি সিরিয়াল ডাটা প্রতিনিধিত্ব করে, বৃত্ত ৫ ভোল্টেজ প্রতিনিধিত্ব করে এবং বর্গাকার গ্রাউন্ড ভোল্টেজ প্রতিনিধিত্ব করে।

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/২০ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ