ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


ফেসবুকের নতুন ফিচার

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ | ১২:৩৪:০৯ am

কিছু মানুষ ফেসবুক ব্যবহার করেন তাদের বন্ধুদের সঙ্গে কথা বলতে, যেখানে অনেক মানুষ অন্যের সঙ্গে কথা বলার পরিবর্তে সাধারণত ফেসবুক ব্যবহার করেন কী ঘটছে শুধু সেটা জানার জন্য।
 
এছাড়া ফেসবুকে বন্ধুদের পোস্ট নিউজ ফিডে স্ক্রল করে খুঁজে খুঁজে দেখতে হয়। ফলে সব সময় কাছের বন্ধুদের সঙ্গে স্ট্যাটাসগুলো দেখাও সম্ভব হয়ে ওঠে না।
 
সুতরাং ফেসবুক ব্যবহারকারীরা যাতে তাদের কাছের বন্ধুদের সঙ্গে সবসময় যোগাযোগ রাখতে পারে, সেজন্য ফেসবুক নিয়ে এসেছে নতুন ফিচার ‘হোয়াট ফ্রেন্ডস আর টকিং অ্যাবাউট’।
 
এই ফিচারের আওতায় কিছু কাছের বন্ধুর পোস্ট নিউজ ফিডে চ্যাট বক্সের মতো আলাদা একটি বক্সে প্রদর্শিত হবে। এতে নির্দিষ্ট বন্ধুদের পোস্টগুলো পর্যায়ক্রমে আসতে থাকবে এবং পোস্টে আসার কমেন্টগুলোর আপডেটও দেখা যাবে।
 
ফলে নিউজ ফিডে স্ক্রল করে আর কাছের বন্ধুদের পোস্ট খুঁজে দেখতে হবে না। আলাদা একটি বক্সে স্বয়ংক্রিয়ভাবে কাছের বন্ধুদের পোস্ট দেখা যাবে এবং দ্রুত লাইক, কমেন্ট করা যাবে।
 
ব্যবহারকারীরা যেন আরো বেশি করে নিজেদের মধ্যে যোগাযোগ করেন, সেটাকে উৎসাহিত করতেই নতুন এই ফিচার। ‘হোয়াট ফ্রেন্ডস আর টকিং অ্যাবাউট’ নামক এই ফিচারটি বর্তমানে পরীক্ষামূলকভাবে চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। অর্থাৎ সীমিত সংখ্যক ব্যবহারকারী তা উপভোগ করতে পারছেন। সকলের জন্য কবে নাগাদ ফিচারটি উন্মুক্ত করা হবে, সে ব্যাপারে এখনো কোনো ঘোষণা দেয়নি ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/২০ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ