ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


অবাক করা উল্টো রেস্টুরেন্ট

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ | ১২:৫৯:২৮ am

কেউ যখন নতুন কোনো পণ্য মানুষের কাছে তুলে ধরে তখন প্রথম প্রশ্ন ওঠে, মানুষ কেন ওই নতুন পণ্যের প্রতি আকৃষ্ট হবে? তা সেটা খাবার অথবা রেস্টুরেন্ট যাই হোক না কেন। এ কারণে গ্রাহকের কাছে নিজেদের একটু ব্যতিক্রমভাবে উপস্থাপন করতে ব্যবসায়ীদের মধ্যে তীব্র অথচ চাপা প্রতিযোগিতা লেগেই থাকে। নিজেদের ভিন্নভাবে উপস্থাপন করতে সর্বক্ষণ চলে সেই প্রতিযোগিতা। 
 
কোনো কিছু যদি প্রথমত দেখে ভালো না লাগে তাহলে মানুষ তার প্রতি সহজে আকৃষ্ট হয় না। আর এখন তো মানুষ খোঁজে সব সময় ভিন্ন কিছু। তারা ভাবে তাদের পোশাক থেকে খাবার সবই ভিন্ন হবে। যারা এমন ভিন্ন ও আকর্ষণীয় সব কিছুর খোঁজে রয়েছেন তাদের বলছি, ঘুরে আসুন জার্মানির উল্টো রেস্টুরেন্ট থেকে।
 
যারা নিউজিল্যান্ডের বল্ডুইন স্ট্রিট দেখেছেন তারা মনে করেন, পৃথিবীর সব আশ্চর্য জিনিস তারা দেখে ফেলেছেন। আসলে তা নয়। সমগ্র পৃথিবীটাই আশ্চর্যরকম জিনিসে ভর্তি। কিছু আশ্চর্য আছে সৃষ্টির জন্মলগ্ন থেকেই, আবার কিছু জিনিস মানুষ নিজেই তৈরি করেছে। ঠিক তেমনি আশ্চর্য এক ক্যাফে তৈরি করা হয়েছে জার্মানিতে। ক্যাফেটিকে প্রথমে বলা হতো ‘টপেলস হাউস’। ‘টপেল’ পদবির একটি পরিবার এই বাড়িটির মালিক। তবে এটি বর্তমানে একটি ক্যাফে। এটির অনন্য বৈশিষ্ট হলো- এই ক্যাফের সব কিছু উল্টো। ভাবছেন মজা করছি, একাবারেই তা নয়।
 
বাড়ির আদলে এই ক্যাফেটি প্রথমত বাইরে থেকে দেখতে উল্টো। আপনার দেখে মনে হবে বড় কোনো ঝড়ে এটি উল্টে গেছে। যদিও এটি তৈরি করাই হয়েছে এমন করে। আপনাকে এই ক্যাফেতে ঢুকতে হবে একটি এন্টিকের কাজ করা জানালা দিয়ে। তারপর বসার ঘর, শোবার ঘর সব জিনিস উল্টো। এমনকি সিলিং ল্যাম্পগুলো মেঝের সঙ্গে লাগানো। ভেতরে ঢুকে মনে হবে আপনি ছাদে দাঁড়িয়ে আছেন আর সব কিছু আপনার মাথা নিচে।
 
শুধু তাই নয়, এখানে যে গ্লাসে করে কফি অথবা বিয়ার খেতে দেয়া হয় সেটিও উল্টো। সত্যি খুবই চমকপ্রদ এই ক্যাফে। এবং এটি আপনার জীবনে একটি অন্য রকম অভিজ্ঞতার স্মৃতি হয়ে থাকবে।

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/২০ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ