ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


রাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০১৬ | ০১:০৫:১১ am

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন রোববার দুপুর ১২টা থেকে শুরু হয়েছে। চলবে আগামী ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। 

দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন এ তথ্য জানান।

আসলাম হোসেন জানান, আবেদনকারীর যোগ্যতা শিথিল করা হয়েছে। মানবিক থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসিতে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে। যা আগে ছিল ৭.৫০। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। যা আগে ছিল ৮.০০। আর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে। যা আগে ছিল ৮.৫০।
 
তিনি আরো জানান, এবার ভর্তির আবেদন ফি-তে কিছু পরিবর্তন আনা হয়েছে। বি ইউনিটে ৩৩০ টাকা দিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে, যা আগে ছিল ৩০০টাকা; সি ইউনিটে ৭১৫ টাকা, আগে ছিল ৭০০ টাকা; ডি ইউনিটে ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা; ই ইউনিটে ৮২৫ টাকা, আগে ছিল ৮০০টাকা; এফ ইউনিটে ৬০৫ টাকা, আগে ছিল ৫৫০ টাকা এবং এইচ ইউনিটে ৫৫০ টাকা, আগে ছিল ৫০০ টাকা। এ, জি ও আই ইউনিটে ফি অপবির্তিত রয়েছে।
 
মোট নয়টি ইউনিটে ভর্তি পরীক্ষা আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হয়ে ২৭ অক্টোবর পর্যন্ত চলবে। শুধু ২০১৬ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/২০ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ