ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


ভিসা ছাড়াই রাশিয়ায়

শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৬ | ১১:৩৫:২৭ pm

বাংলাদেশের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীরা কোনো ভিসা ছাড়াই রাশিয়া ভ্রমণ করতে পারবেন। একইভাবে রাশিয়ানরাও ভিসা ছাড়াই বাংলাদেশে আসতে পারবেন। এ সংক্রান্ত একটি দ্বিপাক্ষিক চুক্তি করেছে বাংলাদেশ ও রাশিয়া।
 
বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ‘অ্যাগ্রিমেন্ট অন ভিসা ফ্রি ভিজিট ফর পারসনস হোল্ডিং ডিপ্লোম্যাটিক অ্যান্ড অফিসিয়াল (সার্ভিস) পাসপোর্টস’ শীর্ষক এ চুক্তি হয় বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
 
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজ নিজ দেশের পক্ষে এ চুক্তিতে সই করেন। এ সময় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও উপস্থিত ছিলেন।
 
বৈঠকে দুই মন্ত্রী দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও আগামী বছর রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের ঢাকা সফর নিয়েও আলোচনা করেন।
 
জাতিসংঘে ‘গঠনমূলক ও ভারসাম‌্যপূর্ণ’ ভূমিকার জন‌্য বাংলাদেশকে ধন‌্যবাদ জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। তিনি বাংলাদেশের সঙ্গে আন্তঃদেশীয় সহযোগিতা, সমুদ্র বিষয়ক সহযোগিতা চুক্তি এবং ঢাকায় একটি প্রতিনিধিদল পাঠানোর বিষয়েও আগ্রহ  প্রকাশ করেন।
 
অপরদিকে বাংলাদেশে প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পসহ অন‌্যান‌্য ক্ষেত্রে সহযোগিতা দিয়ে যাওয়ায় পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী রাশিয়াকে ধন্যবাদ জানান।

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/২৩ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ