ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩


পাত্রী আকৃষ্ট করতে পাত্রদের সন্তান পালনের কোর্স

সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬ | ০৯:৫৪:৪১ pm

বিয়ের বাজারে জাপানি পাত্রদের যোগ্যতার ঝুলির ওজন বাড়াতে নতুন উদ্যোগ নিয়েছে দেশটির একটি শিক্ষা প্রতিষ্ঠান। অবিবাহিত এসব তরুণকে প্রতিষ্ঠানটি সন্তান লালন-পালনের প্রশিক্ষন দেবে, যাতে বিবাহযোগ্য তরুণীরা তাদের প্রতি আকৃষ্ট হয়।
 
জাপানের ওসাকায় প্রতিষ্ঠিত ইকুমেন ইউনিভার্সিটি এই বিশেষ কোর্সের উদ্যোক্তা। এই কোর্সে কীভাবে একটি শিশুকে গোসল করাতে হবে, তাকে জামা পরাতে হবে তার প্রশিক্ষণ দেবে একজন পুরুষকে। এছাড়া শিশু পালনে নারীর দৃষ্টিভঙ্গি কেমন তাও বুঝতে সহায়তা করা হবে এই কোর্সে। রোববার এই কোর্সে অংশগ্রহণকারীদের প্রথম পর্ব শেষ হয়েছে। এতে অংশগ্রহণকারীদের ৭ কেজি ওজনের একটি বিশেষ জামা পরানো হয়েছে, যাতে তারা সন্তান গর্ভধারণের কষ্ট অনুভব করতে পারে। এছাড়া সম্ভাব্য স্ত্রীর সঙ্গে কীভাবে যোগাযোগ রক্ষা করতে হবে, তার সঙ্গে সম্মান বজায় রেখে কথা বলতে হবে তারও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
 
কোর্সের প্রশিক্ষক তাকেশি আকিইয়ামা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘ পুরুষের শিশু পালন বিষয়ক দক্ষতার প্রমাণ এবং বিবাহিত জীবনে সহযোগিতা বিষয়ক একটি কোর্স চালু করতে চেয়েছিলাম আমি। পাত্র-পাত্রী জোগাড় করে দেয় এমন সংস্থাগুলো একে পাত্রের অতিরিক্ত যোগ্যতা হিসেবে তুলে ধরতে পারবে।’

বাংলারকণ্ঠ ডটকম/ঢাকা/১৯ সেপ্টেম্বর, ২০১৬/এস আই/জে এইচ