প্রকাশ: ১০:৪৭:০০ এএম, ০২ জানুয়ারি ২০১৯
সূচকের উত্থান ব্যাংক খাতের নেতৃত্বে

বছরের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার সূচকের উত্থানে নেতৃত্ব দিয়েছে ব্যাংক খাত। 

আজ ডিএসইতে ৯০ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭ শতাংশের। আর অপরিবর্তিত রয়েছে ৩ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বিশ্লেষকরা মনে করছেন অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বৃদ্ধি সংক্রান্ত খবরের প্রভাব পড়েছে বাজারে। গত ২৭ ডিসেম্বর ব্যাংক ক্লোজিং এর পর ব্যাংকের থেকে প্রাপ্ত তথ্যমতে শেয়ার বাজারে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। এতে করে বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ বেড়ে গেছে। কিন্তু বিশ্লেষকরা বলছেন পরিচালন মুনাফার উপর ভিত্তি করে বিনিয়োগ করা ঠিক নয়। কারণ একটি ব্যাংকের প্রকৃত আয় নির্ভর করে তার নিট মুনাফার উপর। পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণের বিপরীতে সঞ্চিতি সংরক্ষণ, আয়কর পরিশোধ ইত্যাদি বাদ দেওয়ার পর যা থাকে তা হচ্ছে নিট মুনাফা।

আজ সবচেয়ে বেশি বেড়েছে ডাচবাংলা ব্যাংকের শেয়ারের দাম। ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ২ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় সর্বোচ্চ বেড়েছে ব্র্যাক ব্যাংকের ২ টাকা ২০ পয়সা এবং তৃতীয় স্থানে রূপালী ব্যাংকের বেড়েছে ১ টাকা১০ পয়সা ।

এছাড়া ট্রাস্ট ব্যাংকের ১ টাকা, যমুনা ব্যাংকের ৮০ পয়সা, মিউচুয়াল ট্রাস্ট ও সাউথইস্ট ব্যাংকের ৭০ পয়সা করে, সিটি, ইস্টার্ন, আইএফআইসি, প্রিমিয়ার ও শাহজালাল ইসলামী ব্যাংকের ৬০ পয়সা করে, উত্তরা, ইউনাইটেড কমার্শিয়াল ও এক্সিম ব্যাংকের ৫০ পয়সা করে, স্যোসাল ইসলামী, এনসিসি, ইসলামী ও আল আরাফাহ ইসলামী ব্যাংকের ৪০ পয়সা করে, ন্যাশনাল ও পূবালী ব্যাংকের ৩০ পয়সা করে, আইসিবি ইসলামিক, ঢাকা ও ব্যাংক এশিয়ার ২০ পয়সা করে এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী, মার্কেন্টাইল ও ওয়ান ব্যাংকের শেয়ার দর ১০ পয়সা করে বেড়েছে। অপর দিকে শেয়ার দর কমেছে প্রাইম ব্যাংকের ২০ পয়সা এবং এবি ব্যাংকের ১০ পয়সা। আর স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ার দর অপরিবর্তিত রয়েছ।

তবে শতকরা হিসাব বিবেচনায় নিলে শেয়ারের দর বৃদ্ধির তালিকা বেশ এদিক-সেদিক হতে পারে।