প্রকাশ: ০৮:৪৯:০০ পিএম, ০৩ জানুয়ারি ২০১৯
বিপিএলে রাজশাহী কিংসকে নেতৃত্ব দেবেন মিরাজ

বিপিএলের মত কঠিন একটি টুর্নামেন্ট। যার পরতে পরতে থাকে উত্তেজনা। প্রতিটি বলেই যেখানে নতুন নতুন পরিকল্পনা করতে হয়। 

যেখানে একজন অধিনায়ককে নেতৃত্ব দিতে হয় দেশি-বিদেশি ক্রিকেটারদের। সেখানে মেহেদী হাসান মিরাজের মত একজন তরুণ ক্রিকেটারের কাঁধেই কি না তুলে দেয়া হলো অধিনায়কত্বের গুরু দায়িত্ব। রাজশাহী কিংসকে এই বিপিএলে নেতৃত্ব দেবেন মিরাজ।

আজ হাতিরঝিলের মুক্তমঞ্চে জার্সি উম্মোচন অনুষ্ঠানে রাজশাহী কিংস আনুষ্ঠানিকভাবে অধিনায়ক হিসেবে মিরাজের নাম ঘোষণা করে। এরপরই মিডিয়ার মুখোমুখি হন মেহেদী হাসান মিরাজ। সেখানে অনেক প্রশ্নেরই জবাব দিয়েছেন তিনি। নানান প্রশ্নের ভিড়ে তার কাছে উঠে আসলো, বিদেশি ক্রিকেটারদের কিভাবে সামলাবেন- সে বিষয়টাও।

সেখানে অকপটেই মিরাজ জবাব দিলেন, বিদেশি ক্রিকেটারদের সামলানো তার জন্য খুব সহজ। শুনে অবাক হচ্ছেন? হওয়াটাই স্বাভাবিক। প্রথমবারেরমত নেতৃত্ব নিয়ে তিনি কি না নির্দ্বিধায় বলে দিলেন, বিদেশি ক্রিকেটারদের সামলানো তার জন্য খুব সহজ! তবে কেন সহজ বললেন তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

মেহেদী হাসান মিরাজ বলেন, ‘আসলে এটি (বিদেশি ক্রিকেটারদের সামলানো) আমার জন্য সহজ হয়ে যাবে। আপনারা জানেন যে কোচ আছে ল্যান্স ক্লুজনার। সে অনেক ভালো একজন ক্রিকেটার ছিলো দক্ষিণ আফ্রিকার এবং অনেক ভালো কোচও। আর আমাদের যে সব সিনিয়র ক্রিকেটার রয়েছেন এবং আমাদের টিম ম্যানেজমেন্টে যারা আছেন, তারা অনেক অভিজ্ঞ। এটি আমার জন্য অনেক সোজা হয়ে যাবে যে তারা আমাকে সাহায্য করবে।’

রাজশাহী কিংসে বিদেশি ক্রিকেটারদের মধ্যে খুব বড় কোনো তারকা নেই। তবুও পাকিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ রয়েছেন রাজশাহী কিংসে। পাকিস্তানের আরও একজন রয়েছেন। তিনি পেসার মোহাম্মদ সামি। এছাড়া রয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্রিস্টিয়ান জাঙ্কার, শ্রীলঙ্কার ইসুরু উদানা, সেকুগে প্রশন্ন, ইংল্যান্ডের লরি ইভেনস, নেদারল্যান্ডসের ক্রিকেটার রাহায় টেন ডেসকাট।

অধিনায়কত্ব করতে গিয়ে একা একা কোনো সিদ্ধান্ত নেবেন না মিরাজ। টিম ম্যানেজমেন্ট, কোচ কিংবা সিনিয়র ক্রিকেটার যারা আছে সবার সঙ্গে আলোচনার ভিত্তিতেই নেতৃত্ব দিতে চান তিনি। মিরাজ বলেন, ‘শুধু আমি একাই সিদ্ধান্ত নিবো এমন কিছু না। সকলের সমন্বয়ে সিদ্ধান্ত আসবে। কোচ একটি কথা বলবে, ম্যানেজমেন্ট একটি কথা বলবে, হয়তো আমার একটি সিদ্ধান্ত থাকতে পারে। সবার একটি সিদ্ধান্ত নিয়েই কাজ করা হবে। শুধু আমার সিদ্ধান্ত কিংবা কোচের সিদ্ধান্তে হবে না। সবার সিদ্ধান্তকেই প্রাধান্য দেয়া হবে বলে আমার মনে হয়।’