প্রকাশ: ০৩:১৩:০০ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৯
উবারে যুক্ত হয়েছে বাস সার্ভিস

প্রথমবারের মতো উবারে যুক্ত হয়েছে বাস সার্ভিস। তবে অ্যাপের মাধ্যমে পুরো বাস ভাড়া করতে পারবেন না ব্যবহারকারীরা বরং বাসের অ্যান্ড-টু-অ্যান্ড গতিবিধি ও রিয়েল-টাইমে গণ-পরিবহনের তথ্য পাওয়া যাবে অ্যাপটিতে। যুক্তরাষ্ট্রের ডেনভারে সার্ভিসটি শুরু করেছে উবার।

পর্যায়ক্রমে বাংলাদেশসহ উবারের কার্যক্রম থাকা সর্বত্র এই সুবিধা চালু হবে বলে জানিয়েছেন, রিজিওনাল ট্রান্সপোর্ট ডিসট্রিক্ট (আরটিডি)-এর মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী ডেভিড জেনোভা।

আরটিডি’র মহাব্যবস্থাপক ও প্রধান নির্বাহী বলেছেন, গ্রাহকরা চায় তাদের যাত্রাকে খুবই সহজ করতে। আর এই সার্ভিসে গ্রাহকরা তাদের যাত্রাকে পরিকল্পনায় নিয়ে আসতে পারবে আরও সুন্দর করে।

অবশ্য এর আগেও এমন উদ্যোগ নিয়েছিল উবার। গত বছরের সেপ্টেম্বরেই উবার তাদের অ্যাপে এজন্য মোড সুইচ ফিচার যুক্ত করেছিল। গ্রাহকের অবস্থানে গাড়ি, বাইক এবং স্কুটারসহ উবারের কোন কোন সেবা পাওয়া যায় তা দেখানো হয় এই টুলের মাধ্যমে। এর থেকে গ্রাহক তার পছন্দ মতো যানবাহন বাছাই করতে পারেন।

সবকিছু মিলিয়ে অ্যাপটি যাতায়াত ব্যবস্থার অ্যামাজন হতে চায় বলেও মন্তব্য করেছেন প্রধান নির্বাহী দারা খোসরোশাহি।

উবারে নতুন বাস সেবা যোগ হওয়ায় গ্রাহক অ্যাপে তার গন্তব্য স্থান দেয়ার পর উবারএক্স, উবার পুল এবং অন্যান্য সেবার পাশাপাশি নতুন ট্রানজিট অপশন দেখানো হবে। অপশনটি বাছাই করলে চলমান ট্রানজিটি রুট এবং রিয়েল-টাইমে বাস ছাড়া ও গন্তব্যে পৌঁছানোর সময় দেখানো হবে। বাস স্টেশনগুলোতে হেঁটে যাওয়ার পথও দেখানো হবে অ্যাপে। শিগগিরই এতে আরটিডি টিকেট কেনার অপশন চালু হবে বলে জানিয়েছে উবার।