প্রকাশ: ০৪:২৯:০০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৯
টি-টোয়েন্টির শিক্ষা ওয়ানডেতে কাজে দেবে : মিরাজ

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিপিএলের ফাইনাল হবে ৮ তারিখ। ৪ দিন বিরতি দিয়ে হাজার মাইল দূরে ১৩ তারিখ ওয়ানডে খেলতে নেমে পড়বে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। হুট করেই এক ফরম্যাট থেকে আরেক ফরম্যাটে নেমে পড়াটা সহজ হবে না মোটেও।

তবু মন্দের ভালো হলো বিপিএলের এলিমিনেটর পর্ব থেকে বাদ পড়ে যাওয়া চার দলের ৮ জন ক্রিকেটার আজ দুপুরেই উড়াল দিয়েছেন নিউজিল্যান্ডের উদ্দেশ্যে। নিউজিল্যান্ডের কন্ডিশন এবং ওয়ানডে ফরম্যাটের সঙ্গে মানিয়ে নিতে কিছুদিন সময় বেশি পাবেন তারা।

প্রধান কোচ স্টিভ রোডস, ম্যানেজার খালেদ মাসুদ পাইলটের সঙ্গে আজ নিউজিল্যান্ডের পথে যাত্রা শুরু করেছেন মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, সাব্বির রহমান, লিটন কুমার এবং নাঈম হাসান।

আট জনের এ বহরের তরুণ সদস্য মেহেদি হাসান মিরাজ মনে করছেন বিপিএলে টি-টোয়েন্টি ফরম্যাট খেলে গেলেও ওয়ানডে ক্রিকেটে সমস্যা হবে না তাদের তিনি বরং টি-টোয়েন্টি থেকে পাওয়া শিক্ষাটা ওয়ানডেতে কাজে লাগানোর পক্ষেই মত দেন।

দেশ ছাড়ার আগে সংবাদ সম্মেলনে মিরাজ বলেন, ‘আসলে প্রতিদিন যত খেলব তত অভিজ্ঞতা বাড়বে, তত মাথা খুলবে। হ্যাঁ, এটা ঠিক। আমরা টি-টোয়েন্টি ফরম্যাট খেলে নিউজিল্যান্ড যাচ্ছি। টি-টোয়েন্টিতে কিভাবে রান রেট বাড়াতে হয়, ঝুঁকি নিতে হয়, এগুলো ওয়ানডে ফরম্যাটে আমাদের কাজে লাগবে। যেমন শেষের দিকে ছয়-সাত করে রান লাগলে কিভাবে রানটা করতে হবে। টি-টোয়েন্টি ফরম্যাট থেকে শেখার আছে। আমি চেষ্টা করব ওইভাবে খেলার জন্য ভালো করার জন্য।’