প্রকাশ: ০৯:৩৫:০০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯
প্রস্তুতির ঘাটতিকেই দায়ী করলেন মাশরাফি

বিপিএল চলাকালীনই বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস অকপটে বলে দিয়েছিলেন, নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য প্রস্তুতির ধারেকাছেও নেই বাংলাদেশ ক্রিকেট দল। কারণ, বাংলাদেশে ক্রিকেটাররা যে উইকেট এবং কন্ডিশনে বিপিএল খেলেছে, নিউজিল্যান্ডের উইকেট এবং কন্ডিশন তার প

এ কারণে, নিউজিল্যান্ডে গিয়েই খেলতে নেমে যাওয়ার ফল হাতেনাতে পেয়ে গেছে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ব্যাটসম্যানদের ব্যর্থতায় ২৩২ রানে অলআউট হওয়ার পর মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে ৪৪.৩ ওভারেই ৮ উইকেটের বিশাল ব্যবধানে প্রথম ওয়ানডেতে হেরেছে টাইগাররা।

নেপিয়ারে এই বিপর্যয়ের পর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা শুরুতে কোনো অজুহাতই দাঁড় করাতে চাইলেন না। যদিও এক প্রশ্নের জবাবে তিনি জানিয়ে দিলেন, প্রস্তুতির ঘাটতি এবং কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিতে নিতে না পারার কারণেই এমন পরিণতি বরণ করতে হয়েছে টাইগারদের।

২ ফেব্রুয়ারি বিপিএলের রাউন্ড রবিন লিগ শেষ হওয়ার পর এক গ্রুপ আগেই পৌঁছে গিয়েছিল নিউজিল্যান্ডে। ৮ ফেব্রুয়ারি ফাইনালের পর কাল বিলম্ব না করেই বাকিরা গিয়ে যোগ দেন দলের সঙ্গে। শেষের গ্রুপে মাশরাফি-তামিমসহ ছিলেন প্রায় অধিকাংশ ক্রিকেটার। যে কারণে, একে তো বিশাল সফরের ধকল একই সঙ্গে নিউজিল্যান্ডের কন্ডিশনে নিজেদের খাপ খাইয়ে নিতে না পারা- সব মিলিয়ে সম্পূর্ণ ‘অপ্রস্তুত’ অবস্থায় কেনে উইলিয়ামসনদের বিপক্ষে খেলতে নামতে হয়েছে মাশরাফিদের।

যে কারণে টস জিতে ব্যাট করতে নামার পর তামিম-লিটনদের ব্যর্থতা দিয়ে শুরু। মুশফিকুর রহীমও যখন দ্রুত বিদায় নেন, তখন শঙ্কা দেখা দেয় বাংলাদেশ কত দ্রুত অলআউট হয় তা নিয়ে। শেষ পর্যন্ত মোহাম্মদ মিঠুন আর সাইফউদ্দিনের দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়ে স্বাগতিকদের সামনে ২৩২ রানের লক্ষ্য দাঁড় করাতে সক্ষম হয় টাইগাররা।

৯০ বলে ৬২ রানের দারুণ এক ইনিংস খেলেন মিঠুন। সাইফউদ্দিন ৫৮ বলে খেলেন ৪১ রানের ইনিংস। সবচেয়ে বড় কথা, ৮ম উইকেটে মিঠুন আর সাইফউদ্দিনের ৮৪ রানের জুটি বাংলাদেশকে একটা সম্মানজনক স্কোরে পৌঁছে দেয়।

তবুও স্বাগতিক ব্যাটসম্যান মার্টিন গাপটিলের দুরন্ত ব্যাটিংয়ের কারণে বাংলাদেশের বোলাররা কোনো সুবিধাই করতে পারেনি। বিশেষ করে পেসাররা তো নিজেদের চেনাতেই পারেনি নেপিয়ারের উইকেটে। যে কারণে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হার।

এমন হারের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা শুরুতেই ব্যাটসম্যানদের ব্যর্থতার কথাই বললেন। তিনি বলেন, ‘ব্যাট হাতে আমাদের খুব সংগ্রাম করতে হয়েছে। শুরুতেই অনেকগুলো উইকেট হারিয়ে ফেলার কারণেই মূলতঃ এত কম স্কোর হয়েছে আমাদের।’

কোনো অজুহাত দাঁড় করাতে না চাইলেও মাশরাফি জানিয়ে দেন, নিউজিল্যান্ডের কন্ডিশনে আরও অন্তত এক সপ্তাহের প্রস্তুতি প্রয়োজন ছিল বাংলাদেশ দলের ক্রিকেটারদের। তাহলে তারা এই কন্ডিশনের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে পারত। তিনি বলেন, ‘কোনো অজুহাত দাঁড় করাতে চাই না। এই কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে অন্তত এক সপ্তাহ প্রয়োজন ছিল আমাদের। কিন্তু আমি কোনো অজুহাত দিতে চাই না। আমাদের ব্যাটিং নিয়েই আসলে কাজ করতে হবে বেশি।’